এ কে এম আতিকুর রহমান

এ কে এম আতিকুর রহমান

এ কে এম আতিকুর রহমান ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর শরিয়তপুর জেলার জাজিরা থানায় জন্মগ্রহণ করেন। তিনি বিসিএস পররাষ্ট্র ক্যাডারের একজন সদস্য ছিলেন। তিনি ইতালি, সেনেগাল, হংকং, ভুটান ও মালয়েশিয়ায় ক‚টনৈতিক দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে বিএসসি (সম্মান) ও এমএসসি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সিকিউরিটি স্টাডিজ বিষয়ে এম ফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ফ্রান্সের আন্তর্জাতিক লোক প্রশাসন ইনস্টিটিউটে আন্তর্জাতিক সম্পর্ক ও ক‚টনীতি বিষয়ে পড়াশুনা করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকেও গ্রাজুয়েশন করেছেন।
আতিকুর রহমান বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। তাঁর বেশ কিছু কবিতা, প্রবন্ধ ও গল্প বিভিন্ন দৈনিকে প্রকাশিত হয়েছে।
রাষ্ট্রদূত আতিকুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একজন বীর মুক্তিযোদ্ধা।
ক‚টনৈতিক ক্ষেত্রে অবদানের জন্য তিনি পাবলিক এ্যাফেয়ার্স এশিয়া, হংকং আয়োজিত ‘দি গোল্ড স্ট্যান্ডার্ড এ্যাওয়ার্ড ২০১৪’ অর্জন করেন।
প্রকাশিত বই : চারুকলা পরিচিতি, সেই দিন সেই স্মৃতি, নির্বাচিত গান (নয় খণ্ড), ইধহমষধফবংযর গরমৎধহঃ ডড়ৎশবৎং রহ ঃযব এঁষভ: চৎড়ংঢ়বপঃং ধহফ ঋঁঃঁৎব ঈযধষষবহমবং, তুন ডঃ মাহাথির ও আধুনিক মালয়েশিয়া, অনুপ্রাণন, মাটি মানুষ মন (প্রথম খণ্ড), মিশরের পথে প্রান্তরে, দেখা অদেখার অনুভ‚তি, অবধারণ, ইঁদুরের আক্রোশ, বিড়ালের অভিমান, ছোট্ট অতিথি, আজগুবি, একাত্তরের বন্ধু বব ডিলান, ঝবষবপঃবফ চড়বসং, ইত্যাদি।

এ কে এম আতিকুর রহমান এর বইসমূহ