জিয়াউর রহমান সেলিম

জিয়াউর রহমান সেলিম

জিয়াউর রহমান সেলিম এর জন্ম ১৯৬৪, দিনাজপুরে। তিন দশকের বেশি সময় ধরে লিখছেন। বাবা ছিলেন পিটিআই এর সুপারিনটেনডেন্ট, মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক। শৈশব, তারুণ্য আর যৌবনের দীর্ঘ সময় কেটেছে গাইবান্ধায়। একজন সাংবাদিক, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠক হিসেবে আশির দশকে গাইবান্ধা ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এর সুপরিচিত মুখ।
বাকৃবিতে থাকা কালে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী শকুন আর তাদের শাবকদের কর্মকান্ড নিয়ে একটি ঐতিহাসিক দলিল প্রকাশ, তার জীবনে এখন পর্যন্ত শ্রেষ্ঠ কাজ বলে তিনি মনে করেন।
বাকৃবি থেকে ডিভিএম ও এম.এসসি (ভেট. সায়েন্স) ইন প্যাথলজি ডিগ্রি নিয়েছেন। দেশের শীর্ষস্থানীয় এনজিও সিসিডিবিতে চাকরি করেছেন ১১ বছর। বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকতা করেছেন প্রায় ৩ বছর। বিশেষত: বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী ও মাঠ পর্যায়ে ব্যবহারের জন্য বন্যপ্রাণি, পরিবেশ ও জীববৈচিত্র বিষয়ক তার লেখা দুটি একাডেমিক আর গবেষণা ধর্মী বই খুবই সমাদৃত ও প্রশংসিত হয়েছে যা পরবর্তিতে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে রিকমেন্ডেড বুক হিসাবে সর্বপ্রথম গৃহীত হয়। জাতীয় ও আন্তর্জাতিক সায়েন্টিফিক জার্নালে প্রকাশিত পেপার সংখ্যা ২১। প্রকাশিত গ্রন্থ সংখ্যা ১৭।
কৃষিবিদ ইনষ্টিটিউশন বাংলাদেশ, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন ও ঢাকাস্থ গাইবান্ধা সমিতি এর আজীবন সদস্য। বিসিএস লাইভস্টক এসোসিয়েশন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাউ ৮৫ এর সদস্য। তিনি বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক।
এক সন্তানের জনক। প্রচণ্ড বন্ধুবৎসল এবং তুখোড় আড্ডাবাজ।
ই-মেইল : ধুৎংধষরস@ুধযড়ড়.পড়স

জিয়াউর রহমান সেলিম এর বইসমূহ